ইউক্রেনে হামলা হলে ভয়াবহ পরিণতি, রাশিয়াকে হুঁশিয়ারি জার্মানির

ফানাম নিউজ
  ২৮ জানুয়ারি ২০২২, ০০:৩৭

ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে কড়া হুঁশিয়ারি দিল জার্মানি। বৃহস্পতিবার জার্মানি বলেছে, রাশিয়া যদি ইউক্রেনে হামলা চালায়, তবে বড় ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এর ফলে ইউরোপে গ্যাস রপ্তানিতে যে পাইপলাইন বসানো হয়েছে, সেই নর্ড স্ট্রিম ২ পাইপলাইন চালুর কাজ পিছিয়ে যেতে পারে।

এএফপির খবরে বলা হয়েছে, এ প্রসঙ্গে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালিনা বেয়ারবক বলেন, রাশিয়ার বিরুদ্ধে বড় ধরনের নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে পশ্চিমা মিত্রদের সঙ্গে কাজ করা হচ্ছে। বিবেচিত এসব নিষেধাজ্ঞার মধ্যে নর্ড স্ট্রিম ২ প্রকল্পও রয়েছে।

জার্মানিতে প্রাকৃতিক গ্যাস রপ্তানি করে থাকে রাশিয়া। মূলত এ অঞ্চলে গ্যাস রপ্তানি দ্বিগুণ করতে নর্ড স্ট্রিম ২ পাইপলাইন স্থাপন করা হয়েছে। কয়লা ও পারমাণবিক শক্তিনির্ভর বিদ্যুৎ থেকে বেরিয়ে আসতে রাশিয়ার কাছ থেকে গ্যাস নিচ্ছে জার্মানি।

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ১ হাজার ১০০ কোটি মার্কিন ডলারের এই প্রকল্পের ঘোষণা দেওয়া হয় ২০১৫ সালে। এরপরই এ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে জার্মানির মতো বিরোধ দেখা দেয়। যুক্তরাষ্ট্রসহ জার্মানির অনেকে মিত্র দেশেরই আশঙ্কার অন্যতম কারণ হলো, নর্ড স্ট্রিম ২ লাইনে গ্যাস সরবরাহ শুরু হলে রাশিয়ার জ্বালানির ওপর নির্ভরতা বাড়তে পারে ইউরোপের। যদিও পরে এই সংকটের অবসান হয়েছে।

পরে গত বছরের সেপ্টেম্বরে নর্ড স্ট্রিম ২ গ্যাসলাইন নির্মাণের কাজ শেষ হয়। কিন্তু এ দিয়ে গ্যাস রপ্তানি এখনো শুরু হয়নি। জার্মানির কাছ থেকে চূড়ান্ত অনুমোদন না পাওয়ায় গ্যাস সরবরাহ থেমে আছে। এই গ্যাসলাইনের মালিক রাশিয়ার সরকারি প্রতিষ্ঠান গাজপ্রোম।

এই গ্যাসলাইন নিয়ে জার্মানির সাবেক চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল আশাবাদী ছিলেন। কিন্তু জার্মানির নতুন চ্যান্সেলর ওলাফ শলৎজ ক্ষমতা গ্রহণের পরই ঘোষণা দিয়েছিলেন, ইউক্রেনের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিলে নর্ড স্ট্রিম ২-এর ওপর তার প্রভাব পড়বে।

যদিও এ নিয়ে ভিন্ন কথা বলেছিলেন জার্মানির অর্থমন্ত্রী রবার্ট হেবেক। বুধবার তিনি বলেন, এই নিষেধাজ্ঞা আরোপ করা হলে জার্মানির অর্থনীতিও ক্ষতিগ্রস্ত হতে পারে।

নর্ড স্ট্রিম ২ গ্যাসলাইনের ওপর নিষেধাজ্ঞা আরোপের পক্ষে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বুধবার বলেন, ইউক্রেনে রাশিয়া হামলা চালালে এই পাইপলাইন চালু হবে না।