৫ জেলায় বইছে তাপপ্রবাহ, বৃষ্টি বেড়ে কমতে পারে গরম

ফানাম নিউজ
  ২৪ জুলাই ২০২২, ০৮:৫২

বৃষ্টি কিছুটা বাড়ায় কিছুদিন ধরে চলা তাপপ্রবাহ দূর হয়েছিল। তবে একদিনের মধ্যে বৃষ্টির প্রবণতা ফের কমেছে। ফলে দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে শুরু হয়েছে মৃদু তাপপ্রবাহ।

একই সঙ্গে রোববার (২৪ জুলাই) দেশে বৃষ্টির প্রবণতা বাড়ার পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এতে তাপমাত্রা কিছুটা কমতে পারে, কমতে পারে তাপপ্রবাহের আওতাও।

এখন চট্টগ্রাম বিভাগ ছাড়া দেশের আর কোনো অঞ্চলে ভারি বৃষ্টি নেই। শুক্রবার (২২ জুলাই) সন্ধ্যা ৬টা থেকে শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় কুতুবদিয়ায় সবচেয়ে বেশি ৬৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, রাজশাহী, রংপুর, দিনাজপুর, নীলফামারী ও সিলেট জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং কিছু কিছু জায়গা থেকে তা প্রশমিত হতে পারে।

শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ফের বেড়ে রাজশাহীতে দাঁড়িয়েছে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকাসহ সারাদেশই রয়েছে ভ্যাপসা গরমের অস্বস্তি।

শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে বজলুর রশিদ বলেন, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এসময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

আগামী দুদিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে জানিয়ে আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ‘আগামী পাঁচদিনের মধ্যে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।’

সূত্র: জাগো নিউজ