২ বিভাগে বৃষ্টির পূর্বাভাস, এখনো ৫ জেলায় তীব্র তাপপ্রবাহ

ফানাম নিউজ
  ২০ এপ্রিল ২০২৩, ০১:২৬

এখনো দেশের পাঁচ জেলায় তীব্র তাপপ্রবাহ বইছে, অর্থাৎ ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে রয়েছে সর্বোচ্চ তাপমাত্রা। এরই মধ্যে দেশের আকাশে মেঘের আনাগোনা বেড়েছে। এতে দু-বিভাগে ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আগামী দু-দিনের মধ্যে ঝড়-বৃষ্টির প্রবণতা বৃদ্ধি এবং তাপমাত্রা কমারও পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

বুধবার (১৯ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল ঈশ্বরদী ও চুয়াডাঙ্গায়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ময়মনসিংহ বিভাগ ছাড়া এখন দেশের বাকি অংশে মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ বইছে। তীব্র গরমে মানুষের দুর্ভোগ কাটেনি। সারাদেশের মতো গরমে হাঁসফাঁস করছেন নগরবাসীও।

বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

রাজশাহী, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বগুড়া, নওগাঁ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, খুলনা, সাতক্ষীরা, বরিশাল, পটুয়াখালী ও ভোলা জেলাসহ এবং ঢাকা ও রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলেও জানান তিনি।

বজলুর রশিদ আরও জানান, আগামী দু-দিনে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে এবং তাপমাত্রা হ্রাস পেতে পারে।