ঈদুল আজহার দিন মধ্যাঞ্চলে বেশি বৃষ্টি, ঢাকায় হতে পারে সকালে

ফানাম নিউজ
  ২৭ জুন ২০২৩, ০১:২৭

আগামী বৃহস্পতিবার (২৯ জুন) ঈদুল আজহার দিন দেশের মধ্যাঞ্চলে (ঢাকাসহ আশেপাশে) বৃষ্টির প্রবণতা বেশি থাকতে পারে। অন্যদিকে দেশের দক্ষিণ এবং উত্তরাঞ্চলে বৃষ্টি কম থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বৃহস্পতিবার সারাদিনই ঢাকার আকাশ মেঘলা এবং বৃষ্টি থাকতে পারে। এদিন সকালে ঢাকায় বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া বিভাগ।

এদিকে আপাতত দেশের দক্ষিণাঞ্চলে মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। একই সঙ্গে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবও রয়েছে ওই অঞ্চলে। এজন্য গত দুদিন ধরে দেশের দক্ষিণাঞ্চলে ভারী বৃষ্টি হচ্ছে। তবে ঈদের সময় সেখানে এ পরিস্থিতি কেটে যাবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

ঈদের দিনের আবহাওয়া পরিস্থিতি নিয়ে সোমবার বিকেলে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, ঈদের দিন দেশের মধ্যাঞ্চলে বৃষ্টিপাত একটু বেশি থাকবে। অন্যদিকে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলে কিছুটা কম থাকবে বৃষ্টি।

তিনি বলেন, ঈদের দিন ঢাকা, ময়মনসিংহ, ফরিদপুর, কুমিল্লা অঞ্চলে বৃষ্টিপাত বেশি থাকতে পারে। এছাড়া উপকূলীয় তিনটি বিভাগ বরিশাল, খুলনা ও চট্টগ্রাম রয়েছে, সেখানে এবং উত্তরের রংপুর ও রাজশাহী বিভাগে বৃষ্টি প্রবণতা কম থাকতে পারে।

মধ্যাঞ্চলে বৃষ্টির প্রবণতা বেশি থাকবে সেই বৃষ্টির প্রকৃতি কেমন হবে- এ বিষয়ে আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, যে বৃষ্টি হবে সেটা হালকা থেকে মাঝারির মধ্যেই থাকতে পারে। ঈদের দিন অন্য জায়গায় যেমন একটু রোদ থাকবে, আবার বৃষ্টিও হবে। ঢাকায় রোদ থাকার সম্ভাবনা কম। বৃষ্টির সঙ্গে মেঘলা থাকবে ঢাকার আকাশ।

এ আবহাওয়াবিদ আরও বলেন, এখন দক্ষিণাঞ্চলে মৌসুমি বায়ু সক্রিয়। একই সঙ্গে একটি লঘুচাপের প্রভাবও সেখানে রয়েছে। লঘুচাপটি ধীরে ধীরে দূরে সরে যাবে। তাই আগামী দু-তিনদিনে সেখানকার বৃষ্টির প্রবণতাও কমে যাবে।

বৃহস্পতিবার দেশে মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে। এদিন সকালে মসজিদ বা ঈদগাহে ঈদের দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করবেন মুসল্লিরা। এরপরই আল্লাহর নামে পশু কোরবানি করা হবে।

এদিকে এখন দ্বিতীয় ঋতু বর্ষার প্রথম মাস আষাঢ় চলছে। ঈদের দিন হবে আষাঢ় মাসের ১৫ তারিখ।