বনাঞ্চলকেই কার্বন নিঃসরণকারী বানিয়ে ফেলেছে মানুষ

ফানাম নিউজ
  ২৮ অক্টোবর ২০২১, ১৭:১১

বিশ্বের সবচেয়ে সংরক্ষিত ১০টি বনাঞ্চল কার্বন নিঃসরণের উৎস হয়ে উঠেছে। এসব বনাঞ্চলে মানুষের কর্মকাণ্ড এবং জলবায়ু পরিবর্তনের কারণেই এই পরিস্থিতি তৈরি হয়েছে। ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য ঘোষিত বনাঞ্চলের কার্বন শোষণ পরিস্থিতি নিয়ে পরিচালিত এক জরিপে উঠে এসেছে এই তথ্য।

ওই জরিপে দেখা গেছে, ১০টি সংরক্ষিত বনাঞ্চল গত ২০ বছরে যে পরিমাণ কার্বণ শোষণ করেছে তার চেয়ে বেশি নিঃসরণ করেছে। বিশ্ব ঐতিহ্য ঘোষিত এসব বনাঞ্চলের আকার জার্মানির আয়তনের দ্বিগুণ।

ওই একই জরিপে দেখা গেছে বিশ্বজুড়ে ২৫৭টি বিশ্ব ঐতিহ্যের বনাঞ্চল প্রতিবছর বায়ুমণ্ডল থেকে ১৯ কোটি টন কার্বন শোষণ করছে। এটি যুক্তরাজ্য প্রতিবছর  জীবাশ্ম জ্বালানি থেকে যে পরিমাণ কার্বন নিঃসরণ করে প্রায় তার সমান,’ বলেন ড. টেলস কারবালহো রেসেন্ডে। ইউনেস্কোর এই কর্মকর্তা জরিপ প্রতিবেদনটির অন্যতম লেখক।

স্যাটেলাইট থেকে পাওয়া তথ্য এবং স্থানীয় পর্যায়ের পর্যবেক্ষণ তথ্য বিশ্লেষণ করে গবেষকেরা ২০০১ থেকে ২০২০ সাল পর্যন্ত বিশ্ব ঐতিহ্যের বনাঞ্চলের কার্বণ শোষণ ও নিঃসরণের তথ্য খতিয়ে দেখেছেন।

গবেষণায় দেখা গেছে, বিশ্ব ঐতিহ্যের বনাঞ্চল নিবিড় এবং ক্রমাগতভাবে পর্যবেক্ষণে থাকে। তারপরও এগুলো মারাত্মক চাপে রয়েছে। ড. টেলস কারবালহো রেসেন্ডে বলেন, ‘মূল চাপ হলো কৃষি জমির সম্প্রসারণ, অবৈধ কাঠ সংগ্রহসহ মানুষের সৃষ্টি করা চাপ। তবে জলবায়ু সংশ্লিষ্ট হুমকিও পাওয়া গেছে- যা মূলত দাবানল।’