মহাকাশ ভ্রমণে রিচার্ড ব্রানসন

ফানাম নিউজ
  ১৪ জুলাই ২০২১, ১৩:৫১

বিলিয়নিয়ার রিচার্ড ব্রানসন সব সময় একটি স্বপ্ন দেখতেন, সেই স্বপ্ন পূরণে ২০০৪ সালে তিনি নিজস্ব একটি সংস্থা গড়ে তোলেন। রবিবার (১১ জুলাই) সেই স্বপ্ন পূরণে ব্রানসন নিউ মেক্সিকোর একটি উৎক্ষেপণ কেন্দ্র থেকে ভার্জিন গ্যালাক্টিক স্পেস শাটলে মহাকাশ যাত্রা করেন।

ব্রিটিশ বংশোদ্ভুত ব্রানসন মহাকাশ পর্যটন শিল্পকে এগিয়ে নিতে প্রথম মহাকাশ পাড়ি দিচ্ছেন, তার প্রতিদ্বন্দী বিলিয়নিয়ার জেফ বেজোসের চেয়ে তিনি এগিয়ে গেলেন, এমাসের শেষের দিকে জেফ বেজোস নিজস্ব সংস্থা ব্লু অরিজিনের তৈরি রকেটে মহাকাশ যাত্রা করেন।

আমাজান প্রতিষ্ঠাতা বেজোসের প্রধান প্রতিদ্বন্দী স্পেস এক্স প্রধান এলান মাস্ক টুইটারে ঘোষণা করেছেন, ‘তিনি এই মহাকাশ যাত্রা প্রত্যক্ষ করতে সেখানে থাকবেন।’

তিনি ব্রানসনকে লিখেছেন, “আপনাকে শুভেচ্ছা জানাতে আমি সেখানে থাকবো।”এর কয়েক ঘন্টা পরই বেজোসের সমর্থনে তার নিজের সংস্থা ব্লু অরিজিনের স্পেস অফার এবং ভার্জিন গ্যালাক্টিকের তুলনা করে একটি পোস্ট ভাইরাল করা হয়।

অনেক পর্যটক ২০০০ সালের দিক রাশিয়ান রকেটে চেপে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ভ্রমণ করেছেন। ব্রানসনের এই সফরের মূল লক্ষ্য হলো ভবিষ্যতে মহাকাশ ভ্রমণকারী ক্লায়েন্টদের আকর্ষণ বাড়ানোর জন্য ব্যক্তিগত মহাকাশ ভ্রমণ অভিজ্ঞতা মূল্যায়ন করা।

তথ্য প্রযুক্তি এর পাঠক প্রিয়