হোয়াইট হাউজে ঈদের অনুষ্ঠানে মুসলিম মেয়রকে ঢুকতে বাধা

ফানাম নিউজ
  ০৩ মে ২০২৩, ০০:১৩

পবিত্র রমজান মাসের সমাপনী ও ঈদুল ফিতর উপলক্ষে হোয়াইট হাউসে এক জাঁকজমক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মুসলমানদের ধর্মীয় উৎসব উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হলেও একজন মুসলিম মেয়রকে ঢুকতে দেওয়া হয়নি। খবর আল-জাজিরা।

সোমবার ওই অনুষ্ঠানে যাওয়ার কিছুক্ষণ আগে একটি ফোন পান মেয়র মোহাম্মদ খায়রুল্লাহ। এসময় হোয়াইট হাউসের পক্ষ থেকে তাকে বলা হয়, সিক্রেট সার্ভিসের পক্ষ থেকে হোয়াইট হাউসে প্রবেশের জন্য তার নামে ছাড়পত্র দেওয়া হয়নি।  

মেয়র মোহাম্মদ খায়রুল্লাহ বলেছেন, এটি আমাকে বিস্মিত, হতবাক ও হতাশ করেছে। অনুষ্ঠানে যেতে পারিনি, তার জন্য নয়। কেন যাইনি সেটাই বিষয়। এটি এমন একটি তালিকা যা শুধু পরিচয়ের কারণে আমাকে টার্গেট করা হয়েছে। আমার মনে হয়, হোয়াইট হাউসে এ ধরনের তালিকা থাকা উচিত নয়।

তিনি বলেন, সিক্রেট সার্ভিস কেন আমাকে প্রবেশের ছাড়পত্র দেয়নি, সে বিষয়ে হোয়াইট হাউসের কর্মকর্তারা কোনো ব্যাখ্যা দেননি।

বিষয়টি নিউ জার্সির আমেরিকান-ইসলামিক রিলেশনস কাউন্সিলকে জানান তিনি। 

আমেরিকান-ইসলামিক রিলেশনস কাউন্সিল খায়রুল্লাহকে জানায়, এফবিআইয়ের সন্ত্রাসী শনাক্তকরণ ডাটায় তার নাম ও জন্ম তারিখসহ একজন ব্যক্তির তথ্য রয়েছে।

সিরিয়ায় জন্মগ্রহণ করেন খায়রুল্লাহর। আশির দশকে হাফেজ আল-আসাদের সরকারের দমন-পীড়নের মুখে সৌদি আরবে পালিয়ে যায় তার পরিবার। ১৯৯১ সালে তারা যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে পৌঁছান। এরপর সেখানেই বসবাস করছেন তারা। ২০০০ সালে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পান মোহাম্মদ খায়রুল্লাহ। ২০০১ সালে প্রথমবার নিউ জার্সির বরোর মেয়র হিসেবে নির্বাচিত হন তিনি। চলতি বছরের জানুয়ারিতে পঞ্চম মেয়াদে মেয়র নির্বাচিত হন খায়রুল্লাহর।