সৌদিতে একদিনে ৭ জনের শিরশ্ছেদ

ফানাম নিউজ
  ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৩৫

সৌদি আরবে মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সন্ত্রাসী কর্মকাণ্ডে অভিযুক্ত সাতজনের শিরশ্ছেদ করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে, ২০২২ সালের পর দেশটিতে একদিনে এটাই সর্বোচ্চ মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা। সে বছরের মার্চে একদিনে ৮১ জনের শিরশ্ছেদ করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। খবর এএফপির।

উপসাগরীয় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, সন্ত্রাসী সংগঠন এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত এবং অর্থায়নের দায়ে ওই সাত ব্যক্তিকে দোষী সাব্যস্ত করা হয়।

বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকর করা দেশগুলোর মধ্যে একটি সৌদি আরব। এএফপির দেওয়া তথ্য অনুযায়ী, চলতি বছর দেশটিতে ২৯ জনকে শিরশ্ছেদ করে হত্যা করা হয়েছে। এছাড়া গত বছর দেশটিতে ১৭০ জনকে শিরশ্ছেদ করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

দুই বছর আগে দেশটিতে একদিনে ৮১ জনকে শিরশ্ছেদের ঘটনায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় বয়ে যায়। সেখানে শিরশ্ছেদের মাধ্যমে মৃত্যুদণ্ড কার্যকর করা একটি সাধারণ ঘটনা।

মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ব্যক্তিরা কোন দেশের নাগরিক তা জানানো হয়নি। তবে মঙ্গলবার তাদের নাম এবং পদবি প্রকাশ করা হলে তা থেকে ধারণা করা হচ্ছে যে, তারা সবাই সৌদির নাগরিক।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, সন্ত্রাসী পন্থা অবলম্বন করা, সন্ত্রাসী সংগঠন ও কোম্পানি প্রতিষ্ঠা ও অর্থায়নের অপরাধে তাদের দোষী সাব্যস্ত করা হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হয়নি।

ইউরোপীয়ান সৌদি অর্গানাইজেশন ফর হিউম্যান রাইটস-এর ভাইস প্রেসিডেন্ট আদেল আল-সাইদ এভাবে মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনায় নিন্দা জানিয়েছেন।

এদিকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, ২০২২ সালে অন্য দেশগুলোর তুলনায় সৌদি আরব, চীন এবং ইরান বেশি মৃত্যুদণ্ড কার্যকর করেছে।

গত বছর সৌদিতে যাদের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল তাদের মধ্যে সন্ত্রাসবাদে অভিযুক্ত ৩৩ জন এবং রাষ্ট্রদ্রোহের দায়ে দোষী সাব্যস্ত দুই সেনা সদস্য ছিলেন। এছাড়া গত বছরের ডিসেম্বরে ৩৮ জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়। ২০২৩ সালে এক মাসের মধ্যে এটাই সর্বোচ্চ মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা।