৫ ঘণ্টা আগেই শেষ হলো ধর্মঘট, ফরিদপুরে বাস চলাচল শুরু

ফানাম নিউজ
  ১৩ নভেম্বর ২০২২, ০২:১৩

ফরিদপুরে দুই দিনের ধর্মঘট শেষে বিভিন্ন রুটে বাস চলাচল শুরু হয়েছে। বিএনপির বিভাগীয় গণসমাবেশ শেষ হওয়ার আগেই বিকেল তিনটা থেকে জেলার বিভিন্ন রুটে লোকাল বাস চলাচল শুরু হয়। একই সঙ্গে ফরিদপুর থেকে অন্যান্য জেলায়ও বাস ছেড়ে যায়।

শনিবার (১২ নভেম্বর) বিকেল ৫টার দিকে সরেজমিনে শহরের নতুন বাসস্ট্যান্ডে গিয়ে দেখা যায়, লোকাল ও দূর পাল্লার সব বাস চলাচল করছে।

বাস চালক ও শ্রমিকরা জানান, বিকেল ৩টার দিকে ভাঙ্গা, সদরপুর, নগরকান্দা ও টেকেরহাট রুটে বাস চলাচল শুরু হয়। একই সময়ে বোয়ালমারী ও কামারখালী রুটেও লোকাল বাস চলাচল শুরু করে। এছাড়াও রাজবাড়ী ও গোয়ালন্দ রুটেও বাস চলাচল শুরু হয়।

জেলা মালিক-শ্রমিক ঐক্য পরিষদের উদ্যোগে দুই দিন ধরে পরিবহন ধর্মঘট পালিত হয়। যদিও বিএনপি নেতাদের অভিযোগ, ১২ নভেম্বর তাদের ফরিদপুর বিভাগীয় গণসমাবেশে ব্যাঘাত ঘটাতেই বাস চলাচল বন্ধ রাখা হয়।

ফরিদপুর জেলা বিএনপির আহ্বায়ক মোদাররেস আলী ইছা বলেন, এটা যে বিএনপির গণসমাবেশকে বাধাগ্রস্ত করার আয়োজন ছিল তা পরিষ্কার। কারণ বিএনপির সমাবেশ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই বাস চালু করা হয়েছে। সরকার পরিবহন মালিক ও শ্রমিক সংগঠন কাজে লাগিয়ে এ গণবিরোধী পদক্ষেপ নেয়। এতে বিএনপির জনসমাবেশে লোক আসা বন্ধ করা যায়নি, তবে সাধারণ মানুষের ভোগান্তি হয়েছে অপরিসীম।

ফরিদপুর জেলা বাস মালিক-শ্রমিক ঐক্য পরিষদের যুগ্ম সম্পাদক জোবায়ের জাকির বলেন, ধর্মঘটের সময় শেষ হওয়ার আগে বাস চলাচল করেছে এ বিষয়টি আমার জানা নেই। তবে আগে বাস চালিয়ে ওই বাসের চালক কোনো অপরাধ করেছেন কি না সে বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি।

গত ৭ নভেম্বর জেলা মালিক-শ্রমিক ঐক্য পরিষদের উদ্যোগে ঢাকা বিভাগীয় কমিশনারের কাছে ২২টি মহাসড়কে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী সব ধরনের অবৈধ ত্রি-হুইলার যেমন- নছিমন, করিমন, ভটভটি, মাহিন্দ্র, ব্যাটারিচালিত রিকশা, ইজিবাইক ও ভাড়ায় চালিত মোটরসাইকেল চলাচল বন্ধের জন্য আলটিমেটাম দেওয়া হয়। তাতে বলা হয়, বৃহস্পতিবার দিবাগত রাত ১২টার মধ্যে এ দাবি কার্যকর করা না হলে শুক্রবার (১১ নভেম্বর) সকাল ৬টা থেকে শনিবার রাত ৮টা পর্যন্ত ফরিদপুরের সব রুটে বাস ও মিনিবাস চলাচল বন্ধ থাকবে। মালিক-শ্রমিক ঐক্যজোটের আলটিমেটামের সময়সীমা শেষ হওয়ার ১৫ ঘণ্টা আগে গত বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকাল ৯টা থেকে জেলা মালিক-শ্রমিক ঐক্য পরিষদের উদ্যোগে শহরে মাইকিং করা হয়। ওই মাইকিংয়ে বলা হয়, ‘মহাসড়কে সব ধরনের অবৈধ ত্রি-হুইলার চলাচল বন্ধের দাবিতে শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার রাত ৮টা পর্যন্ত ফরিদপুরের সব রুটে বাস ও মিনিবাস বন্ধ থাকবে।’