যশোরে ১২ দিনব্যাপী আন্তর্জাতিক নাট্য উৎসব শুরু বৃহস্পতিবার

ফানাম নিউজ
  ১১ জানুয়ারি ২০২৩, ০৪:২৬

যশোরে বর্ণাঢ্য আয়োজন শুরু হতে যাচ্ছে ১২ দিনব্যাপী আন্তর্জাতিক নাট্য উৎসব। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) পর্দা উঠছে এ আয়োজনের। এতে বাংলাদেশ-ভারতের ১২টি দল নাটক মঞ্চস্থ করবে।

থিয়েটার ক্যানভাস আয়োজিত এ নাট্য উৎসবে প্রতিদিন সন্ধ্যা ৬টায় জেলা শিল্পকলা একাডেমিতে নাটক মঞ্চায়ন করা হবে।

মঙ্গলবার (১০ জানুয়ারি) দুপুরে প্রেস ক্লাব যশোর মিলনায়তনে সংবাদ সম্মেলনে এতথ্য জানানো হয়।

যশোর আন্তর্জাতিক নাট্য উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক ডা. আবুল কালাম আজাদ লিটু বলেন, ১২ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত ১২ দিনব্যাপী নাট্য উৎসবের আয়োজন করেছে থিয়েটার ক্যানভাস যশোর। এ উপলক্ষে বৃহস্পতিবার বিকেল ৪টায় জেলা শিল্পকলা একাডেমি চত্বর থেকে উদ্বোধনী শোভাযাত্রা বের হবে। নাট্য উৎসব উদ্বোধন করবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য।

উৎসবের ১২ দিন সন্ধ্যা ৬টায় জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে একটি করে মোট ১২টি নাটক মঞ্চস্থ হবে। উৎসবের দ্বিতীয় দিন ১৩ জানুয়ারি বেলা ১১টায় শিল্পকলা একাডেমিতে রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় ‘নাট্যকলা, উচ্চ শিক্ষা ও পেশা’ শিরোনামে একটি থিয়েটার সেমিনার অনুষ্ঠিত হবে।

আন্তর্জাতিক নাট্য উৎসবে মঞ্চায়নের প্রস্তুতি নেওয়া নাটকগুলো হলো ১২ জানুয়ারি ‘জয়তুন বিবির পালা’ (আহির বাংলা, ঢাকা), ১৩ জানুয়ারি ‘নিত্যপুরাণ’ (দেশ নাটক, ঢাকা), ১৪ জানুয়ারি ‘প্রার্থিনী’ (সাধনা আর্টস অ্যান্ড থিয়েটার, ঢাকা), ১৫ জানুয়ারি ‘হাছনজানের রাজা’ (প্রাঙ্গনেমোর-ঢাকা), ১৬ জানুয়ারি ‘উজানে মৃত্যু’ (পালাকার-ঢাকা), ১৭ জানুয়ারি ‘লালসালু’ (থিয়েটার ক্যানভাস, যশোর), ১৮ জানুয়ারি ‘কোথায় জলে মরাল চলে’ (নাট্যম রেপার্টরী, ঢাকা), ১৯ জানুয়ারি ‘পুণ্যাহ’ (নাট্যকেন্দ্র, ঢাকা), ২০ জানুয়ারি ‘শোধ’ (স্টেইজ ওয়ান, ঢাকা), ২১ জানুয়ারি ‘সার্কাস সার্কাস’ (প্রাচ্যনাট, ঢাকা), ২২ জানুয়ারি ‘অংশুপট উপাখ্যান’ (শান্তিপুর সাংস্কৃতিক, ভারত) ও ২৩ জানুয়ারি ‘কহে বীরাঙ্গনা’ (মনিপুরী থিয়েটার, মৌলভীবাজার)।

১২ দিনের এ নাট্য উৎসবে বাংলাদেশ ও ভারতের প্রখ্যাত নাট্যদল অংশগ্রহণ করবে। দেশের প্রতিশ্রুতিশীল ও প্রতিষ্ঠিত নাট্যকার নির্দেশক মঞ্চাভিনেতা, ডিজাইনার ও নাট্যঅন্তপ্রাণ প্রায় ২৫ জন নাট্যজনকে সংবর্ধিত করা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. আহসান হাবীব, যশোর কলেজের অধ্যক্ষ মোস্তাক হোসেন শিম্বা, সচেতন নাগরিক কমিটির সভাপতি শাহীন ইকবাল, প্রেস ক্লাব যশোরের যুগ্ম-সম্পাদক হাবিবুর রহমান মিলন, দৈনিক স্পন্দনের নির্বাহী সম্পাদক মাহবুব আলম লাভলু, থিয়েটার ক্যানভাস যশোর প্রধান সম্পাদক কামরুল হাসান রিপন প্রমুখ।