ভোলায় আরও একটি কূপে গ্যাসের সন্ধান

ফানাম নিউজ
  ২৯ এপ্রিল ২০২৩, ০২:১৩

ভোলায় ইলিশা-১ নামের আরেকটি নতুন কূপ থেকে গ্যাসের সন্ধান মিলেছে। শুক্রবার (২৮ এপ্রিল) সকালে নতুন ওই কূপে আগুন প্রজ্বলন শুরু করেছে বাপেক্স।

নতুন কূপটি ভোলা জেলার নবম ও ভোলা সদর উপজেলার তৃতীয় কূপ। জেলায় একের পর এক গ্যাসের সন্ধান পাওয়ায় উন্নয়নের সম্ভাবনা দেখছেন স্থানীয়রা।

বাপেক্স সূত্রে জানা গেছে, ভোলার সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের মালেরহাট গ্রামে অবস্থিত নতুন এ কূপটি। ৩ হাজার ৪৭৫ মিটার গভীরতায় খনন শেষে শুরু হয়েছে পরীক্ষামূলকভাবে আগুন প্রজ্বলন। নতুন এ কূপে দৈনিক ২০-২২ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা সম্ভব বলে ধারণা করছে বাপেক্স।

স্থানীয় বাসিন্দা ইউনুফ, রুবেল ও মোশারেফ বলেন, আমাদের এলাকায় নতুন একটি কূপ খনন করা হয়েছে। ওই কূপে গ্যাসের সন্ধান পাওয়া আমরা খুবই খুশি ও আনন্দিত। গ্যাস পাওয়ায় আমাদের এলাকায় অনেক উন্নয়ন হবে।

মো. রাসেল নামের আরেকজন বলেন, ভোলায় একের পর এক গ্যাস কূপের সন্ধান পাওয়া যাচ্ছে। তবে জেলার বিভিন্ন ইউনিয়নের মানুষ আজও গ্যাসের সুবিধা পাননি। আমরা চাই জেলার সব ইউনিয়নের মানুষ গ্যাসের সুবিধা পাক।

আরজু বেগম ও তানিয়া বেগম বলেন, এ গ্যাস অন্য কোথাও যাওয়ার আগে যেন রান্নার জন্য আমাদের গ্রামে প্রতিটি ঘরে সংযোগ দেওয়া হয়।

বাপেক্সের ভূতাত্ত্বিক বিভাগের মহাব্যবস্থাপক মো. আলমগীর হোসেন বলেন, ইলিশা-১ কূপে প্রথম পরীক্ষার কাজ আজ থেকে শুরু হয়েছে। আরও দুটি পরীক্ষা করা হবে। তবে আমরা প্রাথমিকভাবে ধারণা করছি এ কূপ থেকে দৈনিক ২০-২২ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা সম্ভব হবে। আমাদের ধারণা, এখানে ১৮০-২০০ বিলিয়ন কিউবিক মিটার (বিসিএম) বা তারও বেশি গ্যাস মজুত রয়েছে। তিনটি পরীক্ষা শেষ হলে মজুতের পরিমাণ নিশ্চিত হওয়া যাবে।

গত ৯ মার্চ ইলিশা-১ নামের নতুন এ কূপ খনন কাজ শুরু করে বাপেক্স।