নতুন আমেজে পালিত হলো মহা রাসলীলা

ফানাম নিউজ
  ২০ নভেম্বর ২০২১, ১২:৫৪

বর্ণাঢ্য আয়োজন আর বিপুল উৎসাহ উদ্দীপনায় মনিপুরী সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শ্রী শ্রী কৃষ্ণের মহারাসলীলা মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুরে উদযাপিত হয়েছে।

শুক্রবার (১৯ নভেম্বর) সকাল থেকে মণিপুরি অধ্যুষিত জনপদ মাধবপুরে জমকালো আয়োজনে নানা কর্মসূচির মধ্য দিয়ে রাতভর এ অনুষ্ঠান উদযাপিত হয়।

আয়োজকরা জানান, করোনার কারণে সীমিত হয়ে গিয়েছিল ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানাদি। বিগত বছর আমরা সীমিত পর্যায়ে রাস উৎসব পালন করেছি। এ বছর রাস উৎসব অন্যরকম আমেজ নিয়ে পালন করা হচ্ছে। আনন্দ ভাগাভাগি করতে এখানে ধর্মবর্ণ নির্বিশেষে সকল মানুষের সমাগম ঘটে।

শুক্রবার সকাল থেকে শ্রী শ্রী কৃষ্ণের রাসলীলা উৎসব উপলক্ষে লোকে লোকারণ্য হয়ে ওঠে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর শিববাড়ি ও জোড়ামন্ডপ এলাকা। পাশাপাশি একই উপজেলার আদমপুরে মণিপুরি মীতৈ সম্প্রদায় সানা ঠাকুর মন্দিরেও রাস উৎসব উদযাপন করেছে।

কমলগঞ্জ উপজেলার মাধবপুর জোড়ামন্ডপ প্রাঙ্গণে মনিপুরী মহারাসলীলা সেবা সংঘের উদ্যোগে বিষ্ণুপ্রিয়া মনিপুরীরা ১৭৯তম বার্ষিকী ও রাস উৎসবের আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

এছাড়া মীতৈ সম্প্রদায়ের মনিপুরীরা কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের তেতইগাঁও সানাঠাকুর মন্দির প্রাঙ্গণে ৩৮তম রাস উৎসবের আয়োজন করেছে।

প্রতিবছর লক্ষ্মীপূজার পরের পূর্ণিমা তিথিতে এই মহারাসলীলা অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। কুয়াশাচ্ছন্ন রাত উপেক্ষা করে রাস উৎসবে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে হাজারো মানুষের ঢল নামে।

বর্ণাঢ্য আয়োজনে বিপুল উৎসাহ উদ্দীপনা ও কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে শনিবার ঊষালগ্নে শেষ হয়েছে মৌলভীবাজারের কমলগঞ্জে মণিপুরী সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শ্রীকৃষ্ণের মহারাসলীলা।

মণিপুরী সম্প্রদায়ের এ বৃহত্তম উৎসব উপলক্ষে উভয় স্থানে বসেছিল রকমারি আয়োজনে বিশাল মেলা। রাসোৎসবে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে হাজার হাজার ভক্তবৃন্দসহ দেশি-বিদেশি পর্যটকের ভিড়ে মুখরিত হয়েছিল কমলগঞ্জের মণিপুরী জনপদ।

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়ের ছাত্রী নাফিসা জাগো নিউজকে বলেন, এখানে এসে নতুন একটা অভিজ্ঞতা হয়েছে। সব মিলিয়ে খুব ভালো লেগেছে।

ঢাকা থেকে আগত মুর্শেদ আহমদ জানান, মিডিয়ার মাধ্যমে রাস লীলা অনুষ্ঠানের খবর জেনেছিলাম, আজ বাস্তবে এসে অন্য ধরনের অনুভূতি পেয়েছি।

মণিপুরি মহা রাসরাসলীলা সেবা সংঘের সাধারণ সম্পাদক শ্যাম সিং জাগো নিউজকে বলেন, করোনার কারণে যে বিধি নিষেধ ছিল তা না থাকায় অন্য রকম আমেজে উৎসাহ উদ্দিপনা নিয়ে ১৭৯তম মহা রাস লীলা পালন হয়েছে। আইন শৃংখলা বাহিনীর কঠোর নিরাপত্তায় সম্প্রীতির মিলন মেলায় পরিণত হয়েছে রাসলীলা।