সপ্তাহ না যেতেই হারের বদলা নিলো পাকিস্তান

ফানাম নিউজ
  ০৫ সেপ্টেম্বর ২০২২, ০৯:১০

চলতি এশিয়া কাপে এ নিয়ে দ্বিতীয়বার মুখোমুখি হলো পাকিস্তান। গ্রুপ পর্বে নিজেদের প্রথম খেলায় ভারতের কাছে ৫ উইকেটে হারের পর আজ সুপার ফোর পর্বে তুলে নিলো সেই হারের বদলা।

ভারতের দেওয়া ১৮১ রানের লক্ষ্য টপকে পাকিস্তান জিতল ৫ উইকেটে। দুবাইয়ে লক্ষ্য তাড়া করতে নেমে বাবর আজম ১৪ রান করে ফেরেন রবি বিষ্ণইয়ের বলে রোহিত শর্মার হাতে ক্যাচ দিয়ে।

এরপর ফখর জামানকে ১৫ রানে ফেরান যুজবেন্দ্র চাহাল। পরপর দুই উইকেট পড়ার পর মোহাম্মদ নওয়াজকে নিয়ে বলতে গেলে জুয়া খেলেছে পাকিস্তান টিম ম্যানেজমেন্ট।

মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে জুটি বেঁধে রান তুলেন দ্রুত। মাত্র ২০ বলে ৪২ রানের দুর্দান্ত একটা ইনিংস খেলে ভুবনেশ্বর কুমারের বলে ক্যাচ দিলেও দলকে এগিয়ে নেন ১৩৬ রান পর্যন্ত।

শুরুতে রিজওয়ান ধীরে রান তুললেও শেষের দিকে খেলেন হাত খুলে। ৫১ বলে ৬টি চার ও ২ ছক্কায় ৭১ রানের ইনিংস খেলে বিদায় নেন দলীয় ১৪৭ রানের মাথায় হার্দিক পান্ডিয়ার বলে যাদবের হাতে ক্যাচ দিয়ে।

দলীয় ১৫২ রানের মাথায় বিষ্ণইয়ের বলে আসিফ আলী ক্যাচ তুলে দিলেও সহজ ক্যাচ ছেড়ে দেন অর্শদীপ। এখানেই ঘুরে যায় ম্যাচের মোড়। এরপর খুশদিল শাহ ও আসিফ মিলে দলকে নিয়ে যান জয়ের দ্বারপ্রান্তে। তবে জয় থেকে ২ রান দূরে থাকতে অর্শদীপের বলে এলবিডব্লু হয়ে মাঠ ছাড়তে হয় ৮ বলে ১৬ রান করা আসিফ আলীকে।

১৯.৫ বলের মাথায় নতুন ব্যাটার ইফতিখার আহমেদ লং অনে বল পাঠিয়ে ২ রান নিয়ে মেতে ওঠেন জয়ের আনন্দে। খুশদিল শা’র ব্যাটে আসে ১১ বলে ১৪ রান।

ভারতের পক্ষে ১টি করে উইকেট নেন ভুবনেশ্বর, অর্শদীপ, বিষ্ণই, হার্দিক পান্ডিয়া ও চাহাল।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে রোহিত শর্মা ও লোকেশ রাহুলের ব্যাটে শুরুটা হয় দারুণ।

পাওয়ার প্লেতে ৫৪ রান যোগ করেন। জুটি ভাঙে ষষ্ঠ ওভারের প্রথম বলে রোহিতের (২৮) বিদায়ে। এরপর লোকেশ রাহুল বিদায় নেন ২০ বলে ২৮ রান করে শাদাব খানের বলে ক্যাচ দিয়ে।

দুই ওপেনারের বিদায়ের পর বিরাট কোহলি একপ্রান্ত আগলে রেখে তুলে নেন আসরে দ্বিতীয় ফিফটি। সূর্যকুমার যাদব ১০ বলে ১৩ রান করে ফেরেন মোহাম্মদ নওয়াজের বলে আসিফের হাতে ক্যাচ দিয়ে। হার্দিক পান্ডিয়া এদিন খুলতে পারেননি রানের খাতা, সাজঘরে ফেরেন হাসনাইনের বলে নওয়াজের হাতে ক্যাচ দিয়ে।

শেষ দিকে দীপক হুডাকে নিয়ে ৩৭ (২৪) রানের জুটি গড়েন বিরাট। জুটি ভাঙে ১৬ (১৪) রান করে দীপকের বিদায়ে। নাসিম শাহ’র বলে নওয়াজের হাতে ক্যাচ দেন এই ডান হাতি ব্যাটার।

শেষ পর্যন্ত বিরাট কোহলির ৪৪ বলে ৪টি চার ও ২ ছক্কায় করা ৬০ রানের ইনিংসে ভর করে চ্যালেঞ্জিং স্কোর পেয়েছে ভারত।

পাকিস্তানের পক্ষে ২টি উইকেট নেন শাদাব খান ও ১টি করে উইকেট নেন নাসিম শাহ, মোহাম্মদ হাসনাইন, হারিস রৌফ এবং মোহাম্মদ নওয়াজ।