ইমরান অযোগ্য ঘোষিত হলে পিটিআই’র নেতৃত্বে কোরেশি

ফানাম নিউজ
  ২৮ মে ২০২৩, ১৮:১২

দলের পরবর্তী শীর্ষ নেতার নাম প্রকাশ করলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি জানিয়েছেন, আদালত তাকে অযোগ্য ঘোষণা করলে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতৃত্বে দেবেন দলের ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কোরেশি। 

লাহোরে জামান পার্কের বাসভবনে সাংবাদিক ও আইনজীবীদের সঙ্গে এক বৈঠকে এই ঘোষণা দিয়েছেন পিটিআই চেয়ারম্যান।

গত বছরের এপ্রিলে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই একের পর এক মামলার আসামি হন ইমরান খান। তার বিরুদ্ধে দুর্নীতি থেকে শুরু করে সন্ত্রাসবাদে জড়িত থাকার মতো নানা গুরুতর অভিযোগ আনা হয়েছে।

চলতি মাসের শুরুর দিকে আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় পিটিআই প্রধানকে রেঞ্জার্সের সাহায্যে গ্রেফতার করেছিল পাকিস্তানের ন্যাশনাল অ্যাকাউন্টেবলিটি ব্যুরো (এনএবি)। সেই পরোয়ানাকে অবৈধ ঘোষণা করে চারদিন পরে ইমরানকে মুক্তি দেওয়ার আদেশ দেন দেশটির সুপ্রিম কোর্ট।

গত ৯ মে ইমরানকে ওই গ্রেফতারের ঘটনা পাকিস্তানজুড়ে ব্যাপক বিক্ষোভ-সহিংসতার সৃষ্টি করে। এসময় বিভিন্ন জায়গায় সরকারি ও সামরিক স্থাপনায় হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এতে দোষীদের সামরিক আইনে বিচার করা হবে বলে ঘোষণা দেয় দেশটির জাতীয় নিরাপত্তা কমিটি।

এরপরই পদত্যাগের হিড়িক পড়ে যায় পিটিআই নেতাদের মধ্যে। এ বিষয়ে মন্তব্য করতে গিয়ে ইমরান খান বলেন, পরিস্থিতি খুব শিগগির বদলে যাবে। আগামী কয়েকদিনের মধ্যে আমি বড় চমক দেবো।

পিটিআই চেয়ারম্যান বলেন, কিছু নেতা বাধ্য হয়ে দলত্যাগ করছেন, আবার কারও কারও স্বরূপ উন্মোচিত হয়েছে।

তরুণরা দলের প্রধান সম্পদ উল্লেখ করে ইমরান বলেন, দলের টিকিট পাওয়া তাদের অধিকার। দলীয় নেতাদের পদত্যাগ সত্ত্বেও পিটিআই পরবর্তী সাধারণ নির্বাচনে জয়ী হবে বলে এসময় আশাপ্রকাশ করেন তিনি।

পাকিস্তানের পিটিআই সমর্থিত প্রেসিডেন্ট পদত্যাগ করতে পারেন, এমন গুঞ্জন প্রসঙ্গে সাবেক প্রধানমন্ত্রী বলেন, আরিফ আলভি সংবিধান অনুযায়ী কাজ চালিয়ে যাবেন।

এসময় ইমরান খান দাবি করেন, তাকে গ্রেফতার, অযোগ্য ঘোষণা, এমনকি হত্যার ষড়যন্ত্র চলছে।

সেনাবাহিনীর সঙ্গে কোনো বিরোধ নেই উল্লেখ করে তিনি বলেন, সেনাবাহিনীর সঙ্গে আমার কোনো লড়াই নেই। এই সেনাবাহিনী আমার।

ক্ষমতাসীন জোট সরকার দেশের অর্থনীতিকে ‘ধ্বংস’ করছে অভিযোগ তুলে পিটিআই প্রধান বলেন, নির্বাচন ছাড়া বিরাজমান সংকটের আর কোনো সমাধান নেই।

সূত্র: জিও টিভি